Header Ads

What is computer virus? কম্পিউটার ভাইরাস কি?





কম্পিউটার ভাইরাস একটি ক্ষতিকর প্রোগ্রাম। কম্পিউটার ভাইরাস বাহিরের উৎস থেকে কম্পিউটারের মেমোরীতে প্রবেশ করে মেমোরীতে গোপনে বিস্তার লাভ করে মূল্যবান প্রোগ্রাম, তথ্য নষ্ট করা ছাড়াও অনেক সময় কম্পিউটারকে অচল করে দেয়। ভাইরাস হল  এমন একটি প্রোগ্রাম যা একটি  ধ্বংসকারী/ সন্ত্রাসী হিসেবে নিজেকে (অর্থাৎ এর ‌‌‍‌‌‌‌'এক্সিকিউটেবল' অংশকে) অন্যান্য প্রোগ্রামের সাথে সেটে দিয়ে এর সংক্রমন ঘটায় এবং পর্যায়ক্রমে এর ধ্বংসযজ্ঞের বিস্ততির নিশ্চয়তা বিধান করে। 



VIRUS কথাটির পুরো অর্থ, V=vital, I=information, R=resources, U=under, S=seize.
                            (Vital information resources under seize)

 এটি কম্পিউটার প্রোগ্রাম বা ব্যবহারকারীর অনুমতি বা ধারণা ছাড়াই নিজে নিজেই কপি হতে পারে। মেটামর্ফিক ভাইরাসের মত তারা প্রকৃত ভাইরাসটি কপি করতে পারে অথবা কপিগুলো নিজেরাই পরিবর্তিত হতে পারে। একটি ভাইরাস এক কম্পিউটার থেকে অপর কম্পিউটারে যেতে পারে কেবলমাত্র যখন আক্রান্ত কম্পিউটারকে স্বাভাবিক কম্পিউটারটির কাছে নিয়ে যাওয়া হয়। যেমন: কোন ব্যবহারকারী ভাইরাসটিকে একটি নেট ওয়ার্কের মাধ্যমে পাঠাতে পারে বা কোন বহনযোগ্য মাধ্যম যথা ফ্লপি ডিস্ক, সিডি, ইউএসবি ড্রাইভ বা ইণ্টারনেটের মাধ্যমে ছড়াতে পারে।




No comments

এন্টিভাইরাস কি?

    এন্টিভাইরাস প্রোগ্রাম কি? যে প্রোগ্রম কম্পিউটারের ক্ষতিকর প্রোগ্রাম গুলোকে নষ্ট করে দেয় ডিলিট করে দেয় তাকে এন্টিভাইরাস বলে। এন্টিভাইরাস ...

Powered by Blogger.